Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 

সেবা প্রদান পদ্ধতিঃ

গভীর নলকূপের মাধ্যমে সেচ প্রদান।

গভীর নলকূপ স্থাপন করে আধুনিক সেচ ব্যবস্থায় কৃষকদের সেচ কার্যক্রমে সম্পৃক্ত করা হয়।

সেচ সুবিধা গ্রহনের আগে আগ্রহী কৃষকবৃন্দ গভীর নলকূপ গ্রহনে ন্যূনপক্ষে ৬০ একর সেচ এলাকা হিসাবে স্কীম উপজেলা পর্যায়ে দপ্তরে জমা দেবেন। কারিগরীভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হলেই কেবল গভীর নলকূপ স্থাপন সহ অন্যান্য আনুসাঙ্গিক বিষয়গুলো (পানি বিতরন ব্যবস্থা, বিদ্যুৎ সংযোগ) নিশ্চিত করা হয়।

গভীর নলকূপ পরিচালনার জন্য বিএমডিএ কর্তৃক নিয়োজিত একজন অপারেটর বিএমডিএর নির্ধরিত বিধিবিধান মতে কৃষকদের চাহিদা মোতাবেক সেচের পানি সরবরাহ করে থাকেন।

উপকারভোগী কৃষকদের সেচের পানি গ্রহন করতে বিএমডিএ কর্তৃক ধার্যকৃত সেচচার্জ, সেচ গ্রহনের পূর্বেই পরিশোধ করতে হয়। সেচচার্জ পরিশোধের জন্য বর্তমানে প্রচলিত সেচচার্জ কূপ জমা বা প্রি-পেইড মিটার কার্ড এর মাধ্যমে অপারেটরের নিকট থেকে প্রয়োজন মোতাবেক সেচ গ্রহন করতে পারেন।

নিয়ন্ত্রিত সেচ প্রদানে গভীর নলকূপ স্থাপনের সাথে সাথে সেচের পানি বিতরনে ভূ-গর্ভস্থ পাইপ লাইন নির্মান ও সেচযন্ত্রে বিদ্যুৎ সংযোগ প্রদানের মাধ্যমে সেচ সুবিধা প্রদান বরা হয়।

বিএমডিএ গভীর নলকূপসহ সংশ্লিষ্ট সেচ ব্যবস্থাপনা সমূহের রক্ষনাবেক্ষন করে থাকে।

 

সেবা প্রাপ্তির স্থানঃ

 

1.       উপজেলা/জেলা পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলীর দপ্তরসমুহ।

2.      জেলা পর্যায়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমুহ।

3.      ঠাকুরগাঁও ও রংপুর সদরে অবস্থিত তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর।

4.       রাজশাহীস্থ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।

 

সেবা গ্রহনকারী জনগণের অভিযোগ/দূর্দশার প্রতিকারঃ

 

1.       কর্তৃপক্ষের কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সেবা গ্রহনকারী জনসাধারনের অভিযোগ/দূর্দশা দ্রুততার সাথে প্রতিকারের জন্য ফোকাল পয়েন্ট হিসাবে উপজেলা পর্যায়ে সহকারী প্রকৌশলী এবং জেলা পর্যায়ে নির্বাহী প্রকৌশলী কাজ করবেন।

2.      উপজেলা/জেলা পর্যায়ের ফোকাল পয়েন্টে অভিযোগ/সমস্যা উত্থাপিত হলে তিনি সেবা প্রাপ্তির প্রকৃতি বিবেচনা করে ৩-৭ দিনের মধ্যে সমস্যা নিরশন করবেন। সমস্যা সমাধান/সেবা প্রদান তার ক্ষমতা বর্হিভূত হলে জেলা পর্যায়ের ফোকাল পযেন্টের নিকট মতামত/সুপারিশসহ প্রেরণ করবেন।

3.      জেলা পর্যায়ের ফোকাল পয়েন্ট প্রাপ্ত অভিযোগ/সমস্যা পরবর্তী ৭-১০ দিনের মধ্যে অভিযোগের সমাধান/সেবা প্রদান নিশ্চিত করবেন। সমস্যা সমাধান/সেবা প্রদান তার ক্ষমতা বহির্ভুত হলে মতামতসহ তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর/সদর দপ্তরে প্রেরণ করবেন।